প্রচ্ছদ আন্তর্জাতিক দুর্নীতির দায়ে অভিযুক্ত আর্জেন্টিনার সাবেক প্রেসিডেন্ট ক্রিশ্চনার

দুর্নীতির দায়ে অভিযুক্ত আর্জেন্টিনার সাবেক প্রেসিডেন্ট ক্রিশ্চনার

0
অনলাইন ডেস্ক: দুর্নীতি মামলায় অভিযুক্ত হলেন আর্জেন্টিনার সাবেক প্রেসিডেন্ট ক্রিস্টিনা ফার্নান্দেজ ডি ক্রিশ্চনার। সেইসাথে তার ৬৩০মিলিয়ন ডলার মূল্যের সম্পদ বাজেয়াপ্ত করা হয়েছে। নিজের ব্যবসায়ী বন্ধুকে অবৈধভাবে সরকারি টেন্ডার পাইয়ে দেয়ার অভিযোগে গত মঙ্গলবার ক্রিশ্চনারকে অভিযুক্ত করা হয়।
ফেডারেল বিচারক জুলিয়ান এরকোলিনি অভিযোগটি অনুমোদন করে। অবৈধ সহযোগিতা ও দুর্নীতিমূলক প্রশাসনের অভিযোগ শুধু এ সাবেক প্রেসিডেন্টের বিরুদ্ধেই নয়, তার পূর্বপরিচিত অপর দুই সহযোগীর বিরুদ্ধেও আনা হয়েছে। এরা হলেন- সাবেক পরিকল্পনামন্ত্রী জুলিও ডি ভিডো ও সাবেক গণপূর্ত সচিব জোসে লোপেজ। এছাড়া ব্যবসায়ী বন্ধু লাজারো বায়েজের নামও ঘোষণা করা হয়েছে। তার নির্মাণ কোম্পানির মাধ্যমে তিনি অবৈধ চুক্তি থেকে অনেক সুবিধা গ্রহণ করেন। সেন্টার অব জুডিশিয়াল ইনফরমেশন জানিয়েছে, ২০০৩ সালের মে এবং ডিসেম্বর ২০১৫ সালের ভেতর জনসংশ্লিষ্ট কাজের জন্য অবৈধভাবে সরকারি তহবিল পাইয়ে দেওয়ায় বিবাদীদের দোষী সাব্যস্ত করা হয়েছে। বিচারক রায়ে জানিয়েছেন, ২ দশমিক ৯ বিলিয়ন ডলার মূল্যের ৫২টি চুক্তি হয়েছে বায়েজের কোম্পানির সঙ্গে, যেটা ছিল মূল বাজেটের থেকে ১৫ শতাংশ বেশি।
তবে অভিযুক্ত হওয়ার রায় প্রকাশের পর ক্রিশ্চনারের কাছ থেকে তাত্ক্ষণিক কোন মন্তব্য পাওয়া যায়নি। তবে তিনি বারবারই কোন অপরাধ করার বিষয়টি অস্বীকার করে আসছেন এবং চুক্তির আয়-ব্যায় হিসাব করার আহ্বান জানিয়েছেন। তার আইনজীবী টুইটারে জানিয়েছেন, ক্রিশ্চনার এ অভিযোগপত্র নিয়ে বিন্দুমাত্র উদ্বিগ্ন নন এবং তিনি আপিল করবেন বলেও জানানো হয়। এদিকে অবৈধ সহযোগিতার জন্য ১০ বছর এবং দুর্নীতিমূলক প্রশাসনের জন্য ৬ বছর জেল খাটতে হবে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here