প্রচ্ছদ বৃটেন ইইউ একক মার্কেটেও থাকবে না যুক্তরাজ্য: থেরেসা মে

ইইউ একক মার্কেটেও থাকবে না যুক্তরাজ্য: থেরেসা মে

0
অনলাইন ডেস্ক: যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী থেরেসা মে বলেছেন, তার দেশ একক ইউরোপীয় বাজার ত্যাগ করবে। ব্রেক্সিট পরবর্তী বহুল প্রত্যাশিত এক ভাষণে তিনি বলেন, একক মার্কেট ত্যাগ না করার অর্থ হবে ইউরোপীয় ইউনিয়নই (ইইউ) না ত্যাগ করা।
তিনি আরো বলেন, ইউরোপীয় ইউনিয়ন ত্যাগ করার বিষয়ে যুক্তরাজ্য ও ইইউয়ের মধ্যে সমঝোতা হওয়া চুক্তির বিষয়ে পার্লামেন্টে ভোট হবে। তিনি বলেন, ইইউতে যুক্তরাজ্য তাদের বিশাল অবদানের ইতি টানবে। যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী তার ভাষণে ব্রেক্সিট বিষয়ক দর কষাকষির অগ্রাধিকার ভিত্তিক ১২টি বিষয় তুলে ধরেন। যুক্তরাজ্য ও আইরিশ প্রজাতন্ত্রের মধ্যে মুক্ত চলাচল অব্যাহত রাখা, ইইউ’র সঙ্গে ট্যারিফমুক্ত বাণিজ্য, আবগারি শুল্ক বিষয়ে ইইউয়ের সঙ্গে চুক্তি, গোয়েন্দা ও পুলিশিং তথ্য আদান-প্রদান এবং যুক্তরাজ্যে ইইউ নাগরিক ও ইইউতে যুক্তরাজ্যের নাগরিকদের অভিবাসন অধিকারের নিয়ন্ত্রণ যার মধ্যে অন্যতম।
মে বলেন যুক্তরাজ্যের ইইউ বা এর একক বাজার ত্যাগ এটিকে ক্ষতিগ্রস্ত করা তার উদ্দেশ্য নয় । তবে ব্রেক্সিটের পরে ইইউ যদি শাস্তিমূলক ব্যবস্থা নেয় সেটা হবে ইউরোপিয়ান দেশগুলোর জন্য ক্ষতি। তিনি বলেন, ইইউ কোনো শাস্তিমূলক ব্যবস্থা নিলে সেটি হবে ইউরোপিয়ান দেশগুলোর আত্মক্ষতি সাধন এবং অবশ্যই সেটা কোনো বন্ধুর কাজ হতে পারে না।
ইইউ এর সঙ্গে চুক্তির বিষয়ে মে বলেন, এই চুক্তির মাধ্যমে অবশ্যই যুক্তরাজ্যের সঙ্গে ইইউ সদস্য দেশগুলোর মধ্যে সবচেয়ে মুক্ত পণ্য ও সেবা বাণিজ্য নিশ্চিত করতে হবে। এর মাধ্যমে ব্রিটিশ কোম্পানিগুলোর ইইউ বাজারে মুক্তভাবে বাণিজ্যের সুযোগ পাবে এবং ইউরোপিয়ান ব্যবসাগুলো যুক্তরাজ্যে একইভাবে ব্যবসা করার সুযোগ পাবে। তবে আমি পরিষ্কারভাবে বলতে চাই, আমার প্রস্তাবটি কোনোভাবেই ইইউ একক বাজারের সদস্য থাকা নয়। বিবিসি।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here