প্রচ্ছদ রান্না ইলিশ পড়ল পাতে

ইলিশ পড়ল পাতে

0
কাটা মসলায় ইলিশ
উপকরণ : ইলিশ মাছ ১টি, পেঁয়াজ কুচি (মোটা গোল) ২ কাপ, আদা কুচি ৩ টেবিল চামচ, রসুন কুচি ২ টেবিল চামচ, জিরা (আস্ত) ১ চা চামচ, টমেটো সস আধা কাপ, তেল ৪-৫ টেবিল চামচ, গোলমরিচ (আস্ত) ১ চা চামচ, লবণ পরিমাণ মতো, ভিনেগার আধা কাপ, কাঁচামরিচ ২টি।
প্রণালী : লেজ ও মাথাসহ আস্ত মাছ বেছে পরিষ্কার করে পেটের ময়লা ফেলে ধুয়ে নিন। সস ও কাঁচামরিচ বাদে সব মসলা একসাথে মাছে মেখে নিন। ছড়ানো হাঁড়িতে মাছ রাখুন। এবার মাছ ডুবে এমন পরিমাণ পানি দিয়ে হাঁড়ি চুলায় বসান। বেশি আঁচে ১ ঘণ্টা রেখে আঁচ কমিয়ে ৪ ঘণ্টা মাছ রান্না করুন। মাছের পানি কমে এলে নামানোর আধা ঘণ্টা আগে সস ও কাঁচামরিচ দিন। নামিয়ে সার্ভিং ডিশে ঢেলে গরম গরম ভাতের সাথে পরিবেশন করুন।
নোনা ইলিশ 
উপকরণ : নোনা ইলিশ ৫ টুকরা, তেল সিকি কাপ, পেঁয়াজ কুচি ১ কাপ, আদা বাটা আধা চা চামচ, রসুন বাটা আধা চা চামচ, হলুদ গুঁড়া আধা চা চামচ, মরিচ গুঁড়া আধা চা চামচ, ধনে গুঁড়া আধা চা চামচ, কাঁচা মরিচ ৪-৫টি, ধনে পাতা কুচি ১ টেবিল চামচ।
প্রণালী : নোনা মাছ ছোট ছোট টুকরা করে পানিতে ১ ঘণ্টা ভিজিয়ে রাখুন। ফ্রাইপ্যানে তেল গরম করে পেঁয়াজ কুচি ভেজে সব বাটা মসলা ও সামান্য পানি দিয়ে কষান। মসলা কষানো হলে মাছের টুকরা দিয়ে কষিয়ে পরিমাণমতো পানি দিয়ে ঢেকে দিন। পানি শুকিয়ে তেল উঠলে কাঁচামরিচ ফালি ও ধনেপাতা দিয়ে কিছুক্ষণ ঢেকে রেখে নামিয়ে নিন।

 

ইলিশ পাতুরি
উপকরণ : ইলিশ মাছ ৭-৮ টুকরা, সাদা সরিষা বাটা ২ টেবিল চামচ, পেঁয়াজ বাটা সিকি কাপ, হলুদ গুঁড়া ১ চা চামচ, মরিচ গুঁড়া ১ চা চামচ, কাঁচামরিচ বাটা আধা চা চামচ, লবণ পরিমাণমতো, তেল সিকি কাপ, লাউপাতা ৭-৮টি, কলাপাতা ১টি।
প্রণালী : মাছ টুকরা করে কেটে ধুয়ে পরিষ্কার করে নিন। মাছের টুকরায় সব মসলা, লবণ, তেল মেখে রাখুন। কলাপাতা ও লাউপাতা ভালো করে ধুয়ে পানি ঝরিয়ে নিন। মাছের টুকরা লাউপাতায় মুড়িয়ে কলাপাতায় রেখে মুড়িয়ে সুতা দিয়ে বেঁধে নিন। ফ্রাইপ্যানে সামান্য তেল মেখে গরম করে পাতায় মোড়ানো মাছ দিন। অল্প আঁচে রান্না করুন। এক পিঠ হলে উল্টে দিন। দুই পিট ভালো করে হলে নামিয়ে নিন। কলাপাতা ফেলে গরম ভাতের সাথে গরম গরম পরিবেশন করুন।

 

ইলিশ খিচুড়ি
উপকরণ : পোলাওর চাল আধা কেজি, ইলিশ মাছ ৭-৮ টুকরা। টক দই ২ টেবিল চামচ, আদা কুচি ১ চা চামচ, রসুন কুচি ১ চা চামচ, দারুচিনি ৩-৪ টুকরা, এলাচি ২-৩ টুকরা, ভাজা মুগডাল সেদ্ধ করা আধা কাপ, কাঁচামরিচ ফালি ৭-৮টি, লবণ পরিমাণ মতো, পেঁয়াজ বেরেস্তা আদা কাপ, গরম পানি ৪ কাপ, পেঁয়াজ কুচি ১ কাপ, হলুদ গুঁড়া আদা চা চামচ।
প্রণালী : চাল ধুয়ে পানি ঝরিয়ে রাখুন। মাছ কেটে ধুয়ে হলুদ ও লবণ মেখে ভেজে নিন। হাঁড়িতে তেল গরম করে পেঁয়াজ ভেজে ও আদা, রসুন কুচি দিয়ে ভেজে নিন। বাকি মসলা ও সামান্য পানি দিয়ে কষিয়ে নিন। এবার এতে চাল ও ডাল দিয়ে কষিয়ে ৪ কাপ গরম পানি দিন। চাল ফুটে উঠলে ওপর থেকে ভাত তুলে ভাজে ভাজে মাছ, পেঁয়াজ, বেরেস্তা, কাঁচা মরিচ দিয়ে ওপরে ভাত দিয়ে ঢেকে অল্প আঁচে দমে বসান। ১৫-২০ মিনিট দমে রেখে নামিয়ে নিন। সার্ভিং ডিশে বেরেস্তা দিয়ে সাজিয়ে পরিবেশন করুন।
রেসিপি : রিমা জুলফিকার

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here