প্রচ্ছদ রান্না ঈদে তৈরি করুন বিফ চাপ ও চিকেন শাসলিক

ঈদে তৈরি করুন বিফ চাপ ও চিকেন শাসলিক

0

ঈদে সবাই চান খাবারের তালিকায় নতুন কিছু।  পাঠকদের কথা মনে রেখে সবার পছন্দের  পুরান ঢাকার ঐতিহ্যবাহী বিফ চাপ ও চিকেন শাসলিকের রেসিপি দেয়া হলো, শিখে নিন কি ভাবে তৈরি করবেন মজাদার খাবারগুলো-


উপকরণ: বিফ (গরুর মাংস),  ১ কেজি পেঁয়াজ (বড়), ৬টি (কুচি), কাঁচা মরিচ ৬টি, তেল পরিমাণ মত, মরিচ গুঁড়া  ১ চা চামচ, হলুদ গুঁড়া ১/২ চা চামচ, গোল মরিচ ১/২ চা চামচ, আদা বাটা ১ চা চামচ, রসুন বাটা ১ চা চামচ, টক দই ২ টেবিল চামচ, লবণ পরিমাণ মত, ক্যাশনাট বাটা ২ টেবিল চামচ, পেঁয়াজ বেরেস্তা বাটা ২ টেবিল চামচ, ভাজা রসুন বাটা  ১ টেবিল চামচ, পোস্ত বাটা ২ টেবিল চামচ, লেবুর খোসা সামান্য (পরিবেশনের জন্য), ধনেপাতা, মিক্স মশলা, এলাচ, দারচিনি, জায়ফল, গোলমরিচ, গুয়ামৌরি, তেজপাতা।
প্রণালী: মাংসের সঙ্গে আদা, রসুন বাটাসহ সব গুঁড়া মশলা, মিক্স মশলা দিয়ে ভাল করে মেখে ৪/৫ ঘণ্টা রেখে দিন।
-এবার প্রেসার কুকারে দিয়ে সেদ্ধ না হওয়া পর্যন্ত রান্না করুন। অতিরিক্ত পানি দেবেন না।
-এবার ফ্রাইংপ্যানে সামান্য তেল গরম করে নিন। একসঙ্গে কয়েক টুকরা করে মাংস ফ্রাইংপ্যানে দিয়ে বাদামি না হওয়া পর্যন্ত ভাজতে থাকুন।
-সব মাংস ভাজা শেষ হলে একই তেলে পেঁয়াজ ও রসুন কুচি এবং আদা দিয়ে ভাল করে ভাজুন। এর পর ক্যাশনাট বাটা, পেঁয়াজ বাটা, রসুন বাটা, পোস্তদানা বাটা দিয়ে ভালভাবে রান্না করুন।
-যখন তেল ছেড়ে দেবে তখন মাংসের চাপগুলো দিয়ে দিন। পাঁচ থেকে ১০ মিনিট রান্না করুন।
-ধনেপাতা, পেঁয়াজ রিং ও লেবুর সবুজ অংশ (গ্রেড করা) দিয়ে সাজিয়ে গরম গরম পরিবেশন করুন।

 চিকেন শাসলিকের রেসিপি: 

sa

উপকরণ: মুরগির বুকের মাংস দুই কাপ, আদাবাটা এক চা চামচ, টমেটো সস দুই টেবিল চামচ, রসুনবাটা এক চা চামচ, কাঁচা মরিচ কুচি এক টেবিল চামচ, বিট লবণ আধা চা চামচ, লবণ স্বাদমতো, লেবুর রস এক টেবিল চামচ, চিনি দুই চা চামচ, সরিষা বাটা এক চা চামচ, আচারের তেল দুই টেবিল চামচ, সরিষার তেল ভাজার জন্য, ক্যাপসিকাম(লাল, সবুজ, হলুদ) কিউব এক কাপ, টমেটো কিউব এক কাপ, পেঁয়াজ কিউব এক কাপ, শসা কিউব এক কাপ, গাজর কিউব এক কাপ, শাসলিক কাঠি ১২টি।
প্রণালী: মুরগির মাংস দেড় ইঞ্চি পরিমাণ চারকোণা টুকরো করে নিন। মাংস, আদা, রসুন, টমেটো সস, কাঁচা মরিচ, বিট লবণ, খাওয়ার লবণ, লেবুর রস, চিনি, সরিষা বাটা ও সরিষার তেল দিয়ে মেরিনেট করে আধা ঘণ্টা রেখে দিন।
শাসলিক কাঠিতে মুরগি ও সবজিগুলো একে একে গেঁথে নিন। এবার ফ্রাই প্যানে অল্প তেল দিয়ে মাংস এবং সবজি সেদ্ধ না হওয়া পর্যন্ত রান্না করুন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here