প্রচ্ছদ রান্না সহজেই তৈরী করুন ভেনিলা কেক

সহজেই তৈরী করুন ভেনিলা কেক

0

আজ ছুটির দিন। বাইরে গুড়ি গুড়ি বৃষ্টি, অনেকে হয়তো বাইরে বের হননি। বাসায় বসে টিভি দেখছেন, রান্না করছেন অথবা বাচ্চাদের নিয়ে খেলাধুলোয় মেতে উঠেছেন। একজন কর্মজীবি মহিলা আমি, ছুটির দিন বাইরে বেরুতে না পারলেও সুযোগটা হাতছাড়া করতে রাজি নই। বাচ্চারা সবাই ঘরে, তাদেরকে সাথে নিয়ে পছন্দের ভেনিলা কেক তৈরী করার প্রস্তুতি নিচ্ছি। নারী’র পাঠকদেরও আমাদের আনন্দের সাথে যোগ দেয়ার জন্য রেসিপি পাঠালাম। আশা রাখি বাসায় তৈরি করবেন- হেনা রহমান।

যা লাগবে: ১৭৫ গ্রাম মাজারিন বা বাটার, ১৭৫ গ্রাম কাষ্টার সুগার, ডিম তিনটি, ১৭৫ সেলফ রেইজিং ফ্লাওয়ার, ১ চা চামচ বেকিং পাউডার, ১ টেবিল চামচ ভেনিলা এক্সাট্রাক্ট, এক চিমটি লবণ।

কি ভাবে তৈরি করবেন: ওভেনে ১৮০° সেলসিয়াস তাপ দিন। ১৮ সেন্টিমিটার কেক টিনের ভেতর চারদিকে হালকা করে বাটার লাগিয়ে গ্রীসপ্রুপ পেপার কেটে টিনের ভেতর বসিয়ে দিন। এবার সব উপকরণ একটি বাটিতে ঢেলে হ্যান্ড হেলড মিক্সার দিয়ে এক মিনিট মিক্স করুন।

মিশ্রণটি এবার কেক টিনের ভেতর ঢেলে চামচ দিয়ে উপরের অংশ সুন্দর করে সাজিয়ে ওভেনের মধ্যের সেলফে ৪৫-৫০ মিনিট গোল্ডেন হওয়ার আগ পর্যন্ত বেক করুন। তারপর আঙুল দিয়ে স্বল্প চাপ দিয়ে দেখে নিন কেক উপরের দিকে উঠে আসে কি না। যদি চাপ দেয়ার পর কেক উপরের দিকে আবার উঠে আসে তা হলে বুঝবেন কেক হয়ে গেছে।

এবার ওভেন বন্ধ করে কেক পাঁচ মিনিটের জন্য রেখে দিন। তারপর ওখেন থেকে বের করে কেকের চারপশে ছুরি দিয়ে ঘুরিয়ে কেক বের করে একটি প্লেটে তুলে উপরের আইসিং সুগার ছড়িয়ে দিন।

 

রেসিপি পাঠিয়েছেন হেনা রহমান, ম্যানরপার্ক, লন্ডন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here