প্রচ্ছদ রূপচর্চা অদ্ভুত পদ্ধতির রুপচর্চ্চা: ‘ফায়ার থেরাপি’

অদ্ভুত পদ্ধতির রুপচর্চ্চা: ‘ফায়ার থেরাপি’

0
ছবি:সংগৃহীত।
মুখের বলিরেখা দূর করতে আর ত্বকে ট্যান আনতে ঘরে হোক বা পার্লারে গিয়ে রূপচর্চা করেন অনেকেই। কিন্তু রূপচর্চায় মুখে আগুন জ্বালানোর কথা ভেবেছেন কখনো! না, সরাসরি মুখের ত্বকে আগুন ধরিয়ে দেয়া হচ্ছে না। প্রথমে মুখ ঢেকে দেয়া হচ্ছে হালকা তোয়ালে দিয়ে, তার পর এই তোলালেতে আগুন লাগিয়ে দেয়া হচ্ছে। কিছু ক্ষণ পর আর একটি ভারি তোয়ালে দিয়ে চাপা দিয়ে এই আগুন নেভানো হচ্ছে। আগুন দিয়ে রূপচর্চার এই অদ্ভুত পদ্ধতির নাম ‘ফায়ার থেরাপি’ যা এখন রীতিমতো জনপ্রিয় ভিয়েতনামে।
ভিয়েতনামের থেরাপিস্টদের দাবি, এই থেরাপির সাহায্যে মুখের বলিরেখা যেমন দূর হয়, তেমনই ত্বক হয় উজ্জ্বল, যৌবনদীপ্ত। শুধু রূপচর্চার ক্ষেত্রেই নয়, পেশির ব্যথা, মাথা ব্যথা, অনিদ্রার মতো একাধিক সমস্যা দূর করা যায় এই ‘ফায়ার থেরাপি’র সাহায্যে।
কী এই ফায়ার থেরাপি?
এটি একটি বিকল্প চিকিৎসা পদ্ধতি যা আধুনিক চিকিৎসা বিজ্ঞান দ্বারা সমর্থিত নয়। এই থেরাপি যে স্বাস্থ্যের পক্ষে উপকারী, তেমন কোনও উপযুক্ত প্রমাণ আধুনিক চিকিৎসা বিজ্ঞানের পরীক্ষা পদ্ধতিতে পাওয়া যায়নি। ‘আমেরিকান ক্যান্সার সোসাইটি’র পক্ষ থেকে বলা হয়েছে, এই ফায়ার থেরাপি যে স্বাস্থ্যের জন্য উপকারী, তার তেমন কোনো প্রমাণ এখন পর্যন্ত পাওয়া যায়নি।
তবে আধুনিক চিকিৎসা বিজ্ঞানে এই বিকল্প চিকিৎসা পদ্ধতি গ্রহনযোগ্য না হলেও, হো চি মিন সিটির প্রায় প্রত্যেকটি পার্লারে রীতিমতো লাইসেন্স নিয়েই রমরমিয়ে চলছে ‘ফায়ার থেরাপি’।