প্রচ্ছদ রান্না ঈদে আপ্যায়নে কয়েক পদ

ঈদে আপ্যায়নে কয়েক পদ

0

সিন্ধি বিরিয়ানি

যা লাগবে : মুরগি ১টা (২ কেজি), চাল ৫০০ গ্রাম, টমেটো ৪টা (কিউব), পুদিনা পাতা কুচি ১ টেবিল চামচ, ধনেপাতা কুচি ১ টেবিল চামচ, আদা বাটা ১ টেবিল চামচ, রসুন বাটা ১ চা চামচ, পেঁয়াজ কুচি ১ কাপ, তেল দেড় কাপ, টকদই ১ কাপ, গোলমরিচ+ লবঙ্গ=৮টা করে, এলাচ-দারুচিনি-তেজপাতা-৩টি করে, জিরা ১ চা চামচ, লবণ স্বাদমতো, জাফরান পরিমাণমতো, কাঁচামরিচ ৬টা, শুকনা মরিচ গুঁড়া ১ চা চামচ।

যেভাবে করবেন : মুরগি সব মশলা দিয়ে রান্না করে নিতে হবে। চাল রান্না করে পানি ঝরিয়ে নিতে হবে। প্যানে তেল দিয়ে পেঁয়াজ লাল করে ভেজে তাতে জিরা, লবঙ্গ, গোলমরিচ, এলাচ, দারুচিনি, তেজপাতা দিয়ে ভেজে টমেটো ও ভাত দিয়ে নেড়ে এর মধ্য মাংসগুলো দিয়ে নেড়ে কাঁচামরিচ, পুদিনাপাতা, ধনেপাতা, জাফরান দিয়ে ঢেকে ১০ মিনিট দমে রেখে নামিয়ে নিতে হবে।


 

ক্রিমনাট সেমাই

যা লাগবে : সেমাই ১ প্যাকেট, ঘি হাফ কাপ, চিনি পরিমাণমতো, ঘন দুধ ২ কাপ, হুইপড ক্রিম ১ প্যাকেট, পেস্তাবাদাম ১ টেবিল চামচ, কাজুবাদাম বাটা ১ টেবিল চামচ, কাঠবাদাম বাটা ১ টেবিল চামচ, কিশমিশ ইচ্ছামতো, বাদাম কুচি সাজানোর জন্য।

যেভাবে করবেন : সেমাই সিদ্ধ করে পানি ঝরিয়ে ঠাণ্ডা করে নিতে হবে। এবার প্যানে ঘি দিতে হবে। এরপর সেমাই ও চিনি দিয়ে রান্না করে নামিয়ে নিতে হবে। অন্য একটি পাত্রে ঘন দুধের সঙ্গে ঘি, চিনি ও বাদামবাটা দিয়ে রান্না করে নিতে হবে। এবার পাত্রে প্রথমে সেমাইয়ের ওপর ঘন দুধের মিশ্রণ দিয়ে এর ওপর ক্রিম ও বাদাম কুচি দিয়ে সাজিয়ে পরিবেশন করতে হবে।

 


 

ছানার জরদা

যা লাগবে : চিনি গুঁড়া চাল ২ কাপ, ছানা ৩ কাপ, চিনি ২ কাপ, রং ১ চা চামচ, এলাচ-দারুচিনি ৪টা করে, কিশমিশ ও বাদামকুচি ইচ্ছামতো, মোরব্বা হাফ কাপ, মাওয়া ১ কাপ, ঘি ১ কাপ, ছোট মিষ্টি সাজানোর জন্য।

যেভাবে করবেন : পানি গরম করে তাতে রং, এলাচ, দারুচিনি ও চাল দিয়ে ফুটিয়ে নিতে হবে। প্যানে ঘি ও ভাত দিয়ে নেড়ে চিনি, মাওয়া, মোরব্বা, এলাচ ও দারুচিনি দিয়ে ৫ মিনিট পর ছানা দিয়ে নেড়ে কিশমিশও বাদাম কুচি দিয়ে ঢেকে ১৫ মিনিট অল্প আঁচে রান্না করতে হবে। এরপর নামিয়ে ছোট মিষ্টি ও ছানা দিয়ে পরিবেশন করতে হবে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here