প্রচ্ছদ রান্না মাটন কাচ্চি বিরিয়ানী

মাটন কাচ্চি বিরিয়ানী

0
আজ থেকে শুরু হয়েছে হাফ টার্ম হলিডে ,স্কুল ছুটি বাচ্চারা বাসায়। ছুটি হলে বাড়ীতে মেহমান আসাটাই স্বাভাবিক। আপনারা অনেকে হয়তো মেহমান এলে চিন্তায় পড়েন কি রান্না করবেন এই নিয়ে। আপনাদের সুবিধার্তে মটন রেসিপি লিখে পাঠিয়েছেন লিজা রহমান। পাঠক, রান্না করে দেখুন আশা রাখি ভালো লাগবে।

 

উপকরণ: খাসীর মাংস আড়াই কেজি, পোলার চাউল ১২৫০ , আলু ৫০০ গ্রাম, ঘি ১০০ গ্রাম, বাটার অয়েল ১০০ গ্রাম, সয়াবিন তেল ২০০ গ্রাম, পেয়াজ ভাজা ১০ গ্রাম, আদা বাটা ১০০ গ্রাম, রসুন বাটা ৭৫ গ্রাম, গুড়া মরিচ ১০ গ্রাম, জিরা গুড়া ৮ গ্রাম, দারচিনি গুড়া ৬ গ্রাম,  বড় এলাচ গুড়া ২ গ্রাম, এলাচ, জয়ফল, জয়ত্রী, কাবাব চিনিগুড়া ১০ গ্রাম, টক দই ৫০ গ্রাম, আলু বোখারা, কিচমিচ ১০ গ্রাম, কাঠ বাদাম, মাওয়া ৫ গ্রাম, কেওড়া সেন্ট ২টি, জাফরান ১/৪ গ্রাম, পেস্তাবাদাম কুচানো ৮ গ্রাম, টেস্টিং সল্ট- লবণ পরিমাণ মতো, আটা এবং কাঠ কয়লা যা লাগে
প্রণালী: প্রথমে মাংসকে পানিতে ধুয়ে পানি ঝরিয়ে নিতে হবে। পরে পাত্রে মাংস ঢেলে সব মসলা, উপকরণ অনুযায়ী দিয়ে মেরিনাইড করে কিছুক্ষণ পাত্রটা ঢেকে রাখতে হবে। পরে আলাদা পাত্রে চাউলটাকে ৮০ থেকে ৯০ ভাগ সিদ্ধ করে পানি ঝরিয়ে মাংসের উপর দিয়ে চুলোয় চড়িয়ে দিতে হবে। আটা দিয়ে পাত্রের ঢাকনা ভালো ভাবে চাপ দিয়ে দিতে হবে। আগুনে তাপ কমিয়ে দিতে হবে। এভাবে অন্তত: আড়াই থেকে তিন ঘণ্টা চুলার উপর অল্প তাপে রাখতে হবে। যখন কাচ্চির পাকা ফ্লেবার আসবে তখন ঢাকনা খুলে একটি কাঠি দিয়ে পাত্রের মাঝখানে চেক করতে দেখতে হবে ভিতরে কোন রকম পানি আছে কিনা। যদি পানি না থাকে তাহলে নামিয়ে গরম গরম পরিবেশন করতে হবে। তবে মনে রাখতে হবে পাত্র চুলোয় উঠানোর আগে আলুটাকে গরম তেলে হালকা ভেজে নিয়ে মাংসের উপর দিতে হবে এবং পরে চাউল দিতে হবে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here