প্রচ্ছদ রান্না চিংড়ি শুটকি ভর্তা ও চিংড়ি মাছের পুই

চিংড়ি শুটকি ভর্তা ও চিংড়ি মাছের পুই

0

সামা হাসনিন

চিংড়ি শুটকি ভর্তা

উপকরণ: ছােট চিংড়ি শুটকি, পেঁয়াজ কাটা ২টি মাঝারি, রসুন ২ টেবিল চামচ, কাচা মরিচ, শুকনা মরিচ, পেঁয়াজ কুচি ১ টেবিল চামচ, ধনে পাতা ১ টেবিল চামচ, সরিষার তেল ২ টেবিল চামচ, সাদা তেল ২ টেবিল চামচ, লবন স্বাদ অনুযায়ী।

প্রনালী: প্রথমে চিংড়ি শুটকি ভাল করে টেলে নিতে হবে। এরপর অন্য একটি পাত্রে ভেতর দিয়ে শুকনা মরিচ ভেজে নিন। মরিচ ভাজা হলে আলাদা করে তুলে রাখতে হবে ঐ একই তেলে পেঁয়াজ ও রসুন সোনালী করে ভাজতে হবে। এবার একটি পাত্রে সব উপকরন একসাথে নিয়ে সরিষার তেল, লবণ ও ধনে পাতা দিয়ে ভালো করে মাখাতে হবে। এরপর লেবু দিয়ে সাজিয়ে গরম ভাতের সাথে পরিবেশন করুন।

চিংড়ি মাছের পুই

উপকরণ: চিংড়ি মাছ কুঁচি ১.৫ কাপ, পুঁই পাতা ১০টি, পেঁয়াজ কুঁচি ১ কাপ, কাঁচা মরিচ কুঁচি-২টি, গােল মরিচ-১/৪ চা চামচ, ধনিয়া গুঁড়া-১/২ চা চামচ, আদা রসুন বাটা ১ চা চামচ, ময়দা- ১.৫ কাপ, টুথপিক-১০টি,লাল মরিচের গুড়া সামান্য, পানি ও লবন পরিমাণমত, চাট মসলা- সামন্য, তেল ২ কাপ।

প্রণালী: প্রথমে একটি পাত্রে চিংড়ি মাছ, পেঁয়াজ কুঁচি, ধনিয়া গুঁড়া, গােল মরিচ গুড়া, অর্ধেক আদা রসুন বাটা ও লবন দিয়ে ভালো ভাবে মেখে নিতে হবে। টুথপিকগুলো মাঝখান দিয়ে ভেঙ্গে নিতে হবে। তারপর একটা পুঁই পাতা নিয়ে তার মাঝখানে মিশ্রণটির কিছু অংশ নিয়ে রাখতে হবে। এরপর পাতাটি ভাজ করে অর্ধেক করা দুইটি টুথপিক দিয়ে গেঁথে দিতে হবে। এভাবে সবগুলো পাতার মধ্যে চিংড়ির মিশ্রণ দিয়ে গেঁথে নিতে হবে। এখন আরেকটি পাত্রের মধ্যে ময়দা নিয়ে এতে লবণ, লাল মরিচের গুঁড়া, বাকি আদা রসুন বাটা আর পরিমান মত পানি দিয়ে ব্যাটার বানাতে হবে। এরপর চুলায় একটি কড়াই গরম করে তাতে তেল গাম করতে হবে। এখন পুরো ভরা পাতাগুলো ব্যাটারে চুবিয়ে ডুবো তেলে ভাঁজতে হবে। ভাঁজা হলে এর ওপর সামান্য চাট মসলা ছিটিয়ে গরম গরম পরিবেশন করুন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here