প্রচ্ছদ সফল নারী সংগ্রামী নারী অ্যালাইস পল

সংগ্রামী নারী অ্যালাইস পল

0

নারী ডেক্স: আমেরিকার নারী আন্দোলনের সক্রীয়বাদী নেত্রী অ্যাইলস স্ট্রোক পল। জন্ম ১১ জানুয়ারী, মৃত্যু ৯ জুলাই ১৯৭৭ সালে। স্নাতকের আগ পর্যন্ত পড়াশোনা করেছেন ‘সোয়াটমোর’ কলেজে। এরপর এম, এ ও পি,এইচ, ডি করেছেন প্যানসিনভানিয়া বিশ্ববিদ্যালয় থেকে। এল এল বি, এল এল এম এবং সিভিল ডক্টর অব ‘ল’ করেছেন আমেরিকান ইউনির্ভাসিটি থেকে।

প্যানসিনভেনিয়া বিশ্ববিদ্যিালয় থেকে স্নাতকের পর তিনি যোগ দিয়েছিলেন ‘ন্যাশনাল আমেরিকান ওমেন সাফরেজ এসোসিয়েশনে’। কাজ করেছেন বেশ কিছুদিন। এরপর তিনি নিযুক্ত হন ওয়াসিংটন ডিসির কংগ্রেস সম্পর্কিত কমিটির মহিলা চেয়ারম্যান হিসেবে। নারীদের ভোটাধিকারের জন্য তিনি সাংবিধানিক সংশোধনে বড় ধরণের পরিবর্তন আনেন। কিন্তু বাস্তবায়নে সে চেষ্টা ব্যর্থ হলে পল তার সহকর্মীদের নিয়ে প্রতিষ্ঠা করেন ‘ন্যাশনাল ওমেনস পার্টি’। এবং এই পার্টির মধ্যেমে তিনি প্রচেষ্ঠা চালিয়েছিনলেন নারীদের অধিকার রক্ষা করার জন্য।

১৯১৬ সালে আমেরিকার প্রেসিডেন্ট নির্বাচনে পল এবকং ন্যাশনাল ওমেনস পার্টি মিলে নারী ভোটাধিকারের জন্য সংগ্রাম করেন। তার চেষ্টা আবারো ব্যর্থ হয়। কিন্তু পলের চেষ্টা থেমে থাকেনি। চালিয়ে গেছেন সংগ্রাম। অবশেষে নারীর স্বীকৃতি মেলে ভোটাধিকারে।

আমেরিকার ১৯তম সাংবিধানিক সংশোধনে নারীর ভোটাধিকার সংরক্ষিত হয়। ন্যাশনাল ওমেনস পার্টি বর্তমানে ‘সিওয়াল-বেলমন্ট হাউজ অ্যান্ড মিউজিয়াম। এটি আমেরিকার ইতিহাসে নারী আন্দোলনের জন্য একটি গুরুত্বপূর্ণ ঐতিহাসিক ভবন এবং যাদুঘর নামে পরিচিত।

নারীর অধিকার প্রতিষ্ঠার আন্দোলনে অগ্রণী ভূমিকার জন্য নারী ম্যগাজিন পরিবার সংগ্রামী নারী অ্যালাইস পলের প্রতি শ্রদ্বা জানাচ্ছে।

ছবি: বিভিন্ন ওয়েভসাইট।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here